হিমাকে নতুন জীবন দিন

  • পোস্ট করা হয়েছে সেপ্টেম্বর ২০শে, ২০১৮

জন্মের দেড় বছর পর হিমোফিলিয়া-এ নামক জটিল রোগ এবং পরবর্তী সময়ে ভন উইলিব্রান্ড রোগ ধরা পড়ে হালিমা আক্তার হিমার। এই রোগ রক্তের ফ্যাক্টর-৮ নষ্ট করে দেয়। এ ধরনের রোগীদের কোথাও কেটে গেলে রক্তপাত বন্ধ হতে চায় না। তা ছাড়া অনেকে শারীরিক সমস্যা থাকেই। তাই যেকোনো ধরনের অপারেশনই জীবনের জন্য ঝুঁকিপূর্ণ।

এমন অবস্থান মধ্যে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি বিভাগের ১৮তম ব্যাচের ছাত্রী হিমার অভারিতে সিস্ট (টিউমার টাইপ) ধরা পরে। তলপেটে অসহনীয় ব্যথা হয়। ঢাকা মেডিকেল কলেজের গাইনি এবং হেমাটোলজি চিকিৎসকদের মতে অতি দ্রুত অপারেশন করা দরকার। তা না হলে পরবর্তী সময়ে দুরারোগ্য রোগ ক্যানসারে পরিণত হতে পারে। কিন্তু এই অপারেশন জটিল করে তুলেছে হিমোফিলিয়া–এ এবং ভন উইলিব্রান্ড রোগটি। অপারেশনকালীন এবং পরবর্তী সময়ে রক্তপাত বন্ধ করে রাখতে আলফা নেট প্লাস ও ফ্যাক্টর ৮ দিতে হবে। এর জন্য অপারেশন বাবদ খরচ হবে প্রায় ৪০ লাখ টাকা। শুধু হালিমা আক্তার হিমাই নন, তাঁর একমাত্র ভাই হাবিবও জন্ম থেকে হিমোফিলিয়া রোগে আক্রান্ত। স্বল্প বেতনের চাকুরে বাবা হিরন পাটোয়ারি এত দিন ধরে চিকিৎসার খরচ চালিয়ে আসছেন। দীর্ঘ ১৮ বছর তাদের বাবা চিকিৎসার খরচ দিয়ে লালনপালন করে বড় করছেন। যার কারণে তাদের কোনো জমানো অর্থ নেই।

এমন অবস্থায় হিমার বড় অঙ্কের টাকায় চিকিৎসা একার পক্ষে অসম্ভব। সঠিক সময়ে চিকিৎসা না করা হলে দুরারোগ্য রোগ ক্যানসারেএ পরিণত হতে পারে। আপনাদের সহায়তাই পারে হিমাকে সুস্থ জীবনে ফিরিয়ে আনতে।

হিমাকে সহায়তার জন্য টাকা পাঠাতে পারেন ডাচ্‌-বাংলা ব্যাংকের ১০১১০৩০১১৮৫১২ এই হিসাব নম্বরে। এ ছাড়া বিকাশেও টাকা পাঠাতে পারেন, নম্বর ০১৬৮২৫৪৫৫৯৮। মোবাইল ব্যাংকিং রকেটে টাকা পাঠাতে চাইলে ০১৯৪৩৮৪৫৮২৭৫ নম্বরে পাঠাতে পারেন।

লেখক
ডাক্তার

Askdoctor Info Desk

আপনি আরও দেখতে পারেন
ডাক্তার